লিঙ্গ সমতা , একজন ব্যক্তির লিঙ্গ নির্বিশেষে সমতার শর্ত । লিঙ্গ সমতা সমাজের বিভিন্ন সেটিংসে, লিঙ্গের ভিত্তিতে ব্যক্তিদের বিভিন্ন ভূমিকা এবং মর্যাদা প্রদানের প্রবণতাকে সম্বোধন করে। এই প্রসঙ্গে , লিঙ্গ শব্দটি সাধারণত একজন ব্যক্তির লিঙ্গ পরিচয়কে বোঝায় (যেমন, পুরুষ, মহিলা, বা কোনটিই নয়) বা একজন ব্যক্তির লিঙ্গ ভূমিকাকে বোঝায়, যা একজনের লিঙ্গ পরিচয়ের প্রকাশ । লিঙ্গ অগত্যা একজন ব্যক্তির শারীরবৃত্তীয় লিঙ্গের সাথে সম্পর্কিত নয়। তদনুসারে, লিঙ্গ সমতা শব্দটি কখনও কখনও “লিঙ্গ, লিঙ্গ বা যৌনতা নির্বিশেষে সর্বজনীন সমতা ” বোঝাতেও ব্যবহৃত হয় ।
লিঙ্গ বৈষম্যের বহিঃপ্রকাশ বহুমাত্রিক। এটি স্পষ্ট হতে পারে, উদাহরণস্বরূপ, কর্মসংস্থানের অভিজ্ঞতায়, শিক্ষাগত সুযোগে বা স্বাস্থ্যের ক্ষেত্রে। এই ধরনের সমস্যার অস্তিত্বের ব্যাখ্যা একটি বিস্তৃত বর্ণালী বিস্তৃত। তারা অপরিহার্য যুক্তি (জৈবিক হ্রাসবাদ এবং বিবর্তনীয় মনোবিজ্ঞান সহ) অন্তর্ভুক্ত করে, যেখানে সমাজে একজন ব্যক্তির অভিজ্ঞতা সহজাত জৈবিক বা শারীরবৃত্তীয় এবং মনস্তাত্ত্বিক যৌন পার্থক্যের উপর ভিত্তি করে বৈষম্যের প্রতিফলন। লিঙ্গ বৈষম্যের সাংস্কৃতিক বিবরণ সাধারণত দাবি করে যে সামাজিক নিয়মের কারণে ব্যক্তিরা বিভিন্ন বা অসমভাবে মূল্যবান ভূমিকায় নিয়োজিত হয়।
লিঙ্গ বৈষম্য মোকাবেলার প্রচেষ্টা প্রাথমিকভাবে সমান-চিকিৎসা নীতি পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। লিঙ্গ মূলধারা, উদাহরণস্বরূপ, সাংগঠনিক নীতির পরিকল্পনা এবং বাস্তবায়ন উভয় পর্যায়ে লিঙ্গ সমস্যাগুলির পদ্ধতিগত অন্তর্ভুক্তির সাথে সম্পর্কিত। কিছু ধরণের লিঙ্গ বৈষম্যের জন্য, যেমন পেশাগত অসমতার জন্য, প্রধান বিতর্কটি পটভূমির অবস্থার সমান করার জন্য ব্যক্তিদের বিশেষ বিধান এবং একচেটিয়া সুবিধা প্রদান করা উচিত। এই ধরনের বিধানগুলি ইতিবাচক কর্ম কর্মসূচির রূপ নিতে পারে যেগুলির লক্ষ্য হল কর্মসংস্থানে একজন ব্যক্তির সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য নির্দিষ্ট পদক্ষেপগুলি বাস্তবায়ন করা এবং নির্দিষ্ট সুরক্ষা অধিকার যেমন কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার অধিকার সহ বেতনভুক্ত পারিবারিক ছুটি। এই ধরনের পন্থাগুলিতে, অ্যাক্সেস এবং সুযোগের সমতা থেকে এমন পরিস্থিতি তৈরির দিকে জোর দেওয়া হয় যা ফলাফলের সমতা হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করা হয়। এই ধরনের পন্থা নিয়ে সংশয়বাদীরা যে পরিমাণে একচেটিয়া সুবিধাগুলি নিজেদেরকে লিঙ্গ বিভাজনের ক্রমবর্ধমান বৃদ্ধির জন্য ধার দেয় এমন ব্যক্তিদের জন্য সুবিধার তুলনামূলক বিধান ছাড়াই যারা একটি ভিন্ন লিঙ্গের সাথে সনাক্ত করে।
ক্রিস্টিন ডি পিজান , লিঙ্গ সমতার জন্য একজন প্রাথমিক প্রবক্তা, তার 1405 সালের বই দ্য বুক অফ দ্য সিটি অফ লেডিস- এ বলেছেন যে নারীদের নিপীড়ন অযৌক্তিক কুসংস্কারের উপর প্রতিষ্ঠিত, সম্ভবত নারীদের দ্বারা সৃষ্ট সমাজে অসংখ্য অগ্রগতি নির্দেশ করে।
শেকাররা তাদের বিখ্যাত ভেষজ সংগ্রহ করছে
শেকারস , একটি ইভাঞ্জেলিক্যাল গোষ্ঠী, যারা লিঙ্গের পৃথকীকরণ এবং কঠোর ব্রহ্মচর্য পালন করত , তারা লিঙ্গ সমতার প্রাথমিক অনুশীলনকারী ছিল । 1774 সালে আমেরিকায় চলে যাওয়ার আগে তারা ইংল্যান্ডের উত্তর-পশ্চিমে একটি কোয়েকার সম্প্রদায় থেকে শাখাবদ্ধ হয়েছিল। আমেরিকায়, 1788 সালে শেকারদের কেন্দ্রীয় মন্ত্রকের প্রধান, জোসেফ মেচাম একটি প্রকাশ করেছিলেন যে লিঙ্গ সমান হওয়া উচিত । এরপর তিনি লুসি রাইটকে তার মহিলা প্রতিপক্ষ হিসাবে মন্ত্রণালয়ে নিয়ে আসেন এবং তারা একসাথে লিঙ্গের অধিকারের ভারসাম্য রক্ষার জন্য সমাজের পুনর্গঠন করেন। মেচাম এবং রাইট নেতৃত্বের দলগুলি প্রতিষ্ঠা করেছিলেন যেখানে প্রতিটি প্রবীণ, যারা পুরুষদের আধ্যাত্মিক কল্যাণের সাথে মোকাবিলা করতেন, একটি এল্ড্রেসের সাথে অংশীদার ছিলেন, যারা মহিলাদের জন্য একই কাজ করেছিলেন। প্রতিটি ডিকন একজন ডেকনেসের সাথে অংশীদার ছিল। পুরুষদের উপর পুরুষদের নজরদারি ছিল; মহিলাদের উপর মহিলাদের নজরদারি ছিল। নারী নারীদের সঙ্গে থাকত; পুরুষরা পুরুষদের সাথে থাকতেন। শেকার সমাজে, একজন মহিলাকে কোন পুরুষের দ্বারা নিয়ন্ত্রিত বা মালিকানাধীন হতে হবে না। 1796 সালে মেচামের মৃত্যুর পর, রাইট 1821 সালে তার মৃত্যুর আগ পর্যন্ত শেকার মন্ত্রণালয়ের প্রধান হন।
শেকাররা 200 বছরেরও বেশি সময় ধরে লিঙ্গ-ভারসাম্যপূর্ণ নেতৃত্বের একই প্যাটার্ন বজায় রেখেছে। তারা অন্যান্য নারী অধিকার সমর্থকদের সাথে একত্রে কাজ করে সমতার প্রচার করেছে। 1859 সালে, শেকার এল্ডার ফ্রেডেরিক ইভান্স জোরপূর্বক তাদের বিশ্বাসের কথা বলেছিলেন, লিখেছিলেন যে শেকাররা “প্রথম মহিলা যিনি ভাসালাজের অবস্থা থেকে নিরাশ করেন যেটির কাছে অন্য সমস্ত ধর্মীয় ব্যবস্থা (কম বা কম) তাকে প্রেরিত করেছিল এবং তার জন্য ন্যায়সঙ্গত এবং সমান অধিকার নিশ্চিত করেছিল মানুষের সাথে এমন অধিকার যা, সংগঠন এবং অনুষদে তার সাথে তার সাদৃশ্য দ্বারা, ঈশ্বর এবং প্রকৃতি উভয়ই দাবি করে বলে মনে হয়।” ইভান্স এবং তার প্রতিপক্ষ, এলড্রেস আন্তোয়েনেট ডুলিটল, 1870-এর দশকে উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বক্তাদের প্ল্যাটফর্মে নারী অধিকারের সমর্থকদের সাথে যোগ দেন। শেকারদের একজন দর্শনার্থী 1875 সালে লিখেছেন:
প্রতিটি লিঙ্গ তার নিজস্ব উপযুক্ত কর্মক্ষেত্রে কাজ করে, সেখানে পুরুষের প্রতি তার ক্রমানুসারে নারীর যথাযথ অধীনতা, সম্মান এবং সম্মান থাকে এবং পুরুষের প্রতি তার ক্রমানুযায়ী [জোর যোগ করা হয়], যাতে যেকোনো একটিতে এই সম্প্রদায়গুলি “নারী অধিকারের” উদ্যোগী উকিলরা এখানে তাদের আদর্শের একটি বাস্তব উপলব্ধি খুঁজে পেতে পারে